সংস্করণ: ২.০১

স্বত্ত্ব ২০১৪ - ২০১৭ কালার টকিঙ লিমিটেড

Carpet-Cleaning-Tips.jpg

জেনে রাখুন কার্পেট ব্যবহারে যে কাজগুলো কখনো করবেন না

পরিষ্কার করতে গিয়ে আপনি যদি কার্পেট ঘষামাজা করেন তবে তা আপনার কার্পেটের জন্য মোটেও ভালো নয়। কেননা, কার্পেটের তন্তুগুলো একটির সাথে আরেকটি বিপরীতমুখী ভাবে জড়ানো থাকে।

ঘরের মেঝের সৌন্দর্য বৃদ্ধিতে অনেক গৃহকর্ত্রীই কার্পেট ব্যবহার করে থাকেন। নানা রঙের বাহারি নকশার এসব কার্পেট ঘরকে করে তোলে আরো বেশি আকর্ষনীয়।

আপনি কি ঘরে কার্পেট ব্যবহার করছেন? উত্তর যদি হ্যা হয়ে থাকে তবে আপনার জন্যই এই লেখা। জেনে নিন কার্পেট ব্যবহার করলে কোন কাজগুলো করা উচিত নয়।
 
কার্পেট ঘষামাজা থেকে বিরত থাকুন: এটা নিঃসন্দেহে খুব খারাপ লাগার বিষয় যখন আপনার কার্পেটে অনিচ্ছাকৃতভাবে কিছু পড়ে যায়। তবে সেই পড়ে যাওয়া অংশ পরিষ্কার করতে গিয়ে আপনি যদি কার্পেট ঘষামাজা করেন তবে তা আপনার কার্পেটের জন্য মোটেও ভালো নয়। কেননা, কার্পেটের তন্তুগুলো একটি সাথে আরেকটি বিপরীতমুখী ভাবে জড়ানো থাকে। আপনি যখন কার্পেট ঘষেন তখন সেই তন্তুগুলো জড়ানো থেকে খুলে যায়। যার ফলে আপনার কার্পেট কিছুদিনের মধ্যেই ছিড়ে যেতে পারেন।

তাহলে কার্পেটে কিছু পড়লে কি করবেন? এক্ষেত্রে তাড়াহুড়া না করে, ধীরে ধীরে জায়গাটি পরিষ্কার করুন।

নন কার্পেট ক্লিনার ব্যবহার থেকে বিরত থাকুন: কার্পেট ব্যবহারের ক্ষেত্রে যে কোন ক্লিনার বা পরিষ্কারক ব্যবহার করবেন না। এটি কার্পেটের ক্ষতির কারন হতে পারে। যে পরিষ্কারক গুলো বিশেষ করে কার্পেট পরিষ্কার করার জন্য তৈরি করা হয়েছে সেগুলো ব্যবহার করুন।

বলতে পারেন হাতের কাছে তেমন কোন পরিষ্কারক না পেলে কি করবেন? এক্ষেত্রে আপনার সাহায্যকারী বন্ধু হতে পারে থালা বাসন ধোয়ার পরিষ্কারক বা ডিশ ওয়াশ। থালা বাসন পরিষ্কার করার তরল পরিষ্কারক দিয়ে আপনি কার্পেট পরিষ্কার করতে পারেন।

বাইরের জুতা পরে কার্পেটের উপর হাটবেন না: এই টিপসটি আপনার কাছে হাস্যকর মনে হলেও আপনার কার্পেটের যত্নে এটি বেশ গুরুত্বপূর্ণ। বাইরে পরা জুতা কার্পেটের উপর না আনাই শ্রেয়। আপনার জুতায় করে যে কেবল বাইরের ময়লা আর মাটি আসতে পারে তাই নয় বরং অনেক রাসায়নিক দ্রব্যও জুতার মাধ্যমে ঘরের ভেতর প্রবেশ করতে পারে।

তাই জুতা কার্পেটের বাইরেই রাখুন। আপনার যদি পোষা প্রানী থাকে এবং তাকে নিয়ে ঘরের বাইরে যান তবে তার পা ও পরিষ্কার করেই তারপর কার্পেটে উঠান। 

কার্পেটের উপর আসবাব রাখবেন না: অনেকেই ভাবেন কার্পেটের উপর আসবাব রাখলে কার্পেট আর সরে যাবেনা। তবে জানেন কি এটি আপনার কার্পেটের জন্য ক্ষতির কারন। কেননা, কার্পেটের উপর আসবাব রাখলে সেগুলোর পায়ার দাগ কার্পেটে পড়ে যায় যার কারনে পরবর্তীতে কার্পেট তাড়াতাড়ি ছিড়ে যায় বা ক্ষয়প্রাপ্ত হয়। নেহাত যদি রাখতেই হয় তবে মোটা কাগজ ভাজ করে পায়ার নিচে দিয়ে তারপর রাখুন। 

টিপসগুলো মেনে চলুন আর ভালো রাখুন আপনার ঘরের কার্পেট। সুন্দর থাকুক আপনার গৃহের পরিবেশ। 

এখানে প্রকাশিত প্রতিটি লেখার স্বত্ত্ব ও দায় লেখক কর্তৃক সংরক্ষিত। আমাদের সম্পাদনা পরিষদ প্রতিনিয়ত চেষ্টা করে এখানে যেন নির্ভুল, মৌলিক এবং গ্রহণযোগ্য বিষয়াদি প্রকাশিত হয়। তারপরও সার্বিক চর্চার উন্নয়নে আপনাদের সহযোগীতা একান্ত কাম্য। যদি কোনো নকল লেখা দেখে থাকেন অথবা কোনো বিষয় আপনার কাছে অগ্রহণযোগ্য মনে হয়ে থাকে, অনুগ্রহ করে আমাদের কাছে বিস্তারিত লিখুন।