ফ্যাশন

পহেলা বৈশাখ

পহেলা বৈশাখ উদযাপনের যাবতীয় খুঁটিনাটি


মনে রাখবেন, বৈশাখ বাঙালির উৎসব। বাঙালির সংস্কৃতি তুলে ধরার উৎসব। তাই সাজে বাঙালিয়ানার ছাপ রাখুন। বেশি ঝাকজমক ভাবে না সেজে স্নিগ্ধ থাকতে চেষ্টা করুন।


student of Computer Science and Engineering(CSE) ০৯ এপ্রিল ২০১৬, ২৩:৪৫


চৈত্রের শেষ কটা দিন পার করছি সবাই। বৈশাখ যেন দরজায় উঁকি দিচ্ছে। এর মধ্যে হয়ত কেনাকাটাও শেষ করে ফেলেছেন। বৈশাখ উদযাপনের জন্য আপনি পুরোপুরি তৈরী তো? আমাদের আজকের আয়োজন বৈশাখের খুঁটিনাটি সব বিষয় নিয়ে।

পোশাকে থাকুক স্বস্তিঃ

পোশাক যাই পরুন না কেন, আবহাওয়ার দিকটা কিন্তু মাথায় রাখতেই হবে। সেলোয়ার কামিজ পরলে হালকা কাজের পরুন। বন্ধ গলার পোশাক না পরে, খোলা গলার পরুন। আরাম পাবেন। আর শাড়ি পরতে চাইলে সুতি, মসলিন, সিল্কের শাড়ি বেছে নিন।

পুরুষের ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য। শার্ট, ফতুয়া বা পাঞ্জাবী যাই পরুন, তাতে যেন স্বস্তি পান। তবে বৈশাখের উৎসবে পাঞ্জাবী অন্যরকম আবেদনের সৃষ্টি করে।

রঙ হোক হরেক রকমঃ

আগে পহেলা বৈশাখের কথা কল্পনা করলেই মাথায় আসতো দুটি রঙ। সাদা আর লাল। তবে এখন কিছু আর সেই সময় নেই। লাল সাদার জায়গা এখন দখন করে নিয়েছে নীল, হলুদ, সবুজ সহ নানা রঙ। চাইলে বিভিন্ন রঙের মেশানো পোশাকও পরতে পারেন অনায়াসে। কিংবা এক রঙা শাড়ির সাথে ভিন্ন রঙের চুড়ি।

সাজে রাখুন বাঙালিয়ানাঃ

মনে রাখবেন, বৈশাখ বাঙালির উৎসব। বাঙালির সংস্কৃতি তুলে ধরার উৎসব। তাই সাজে বাঙালিয়ানার ছাপ রাখুন। বেশি ঝাকজমক ভাবে না সেজে স্নিগ্ধ থাকতে চেষ্টা করুন। কাঁচের রেশমি চুড়ি, আলতা, মাটির গয়না, কাঁচা ফুল এসব দিয়ে সাজুন।

ইলিশ বিহীন হোক এই বৈশাখঃ

বছরের এই সময়টা ইলিশ প্রজননের সময়। তাই এ সময় মা ইলিশদের খাওয়া মোটেও উচিত নয়। এর চেয়ে বরং এবারের বৈশাখ উদযাপন করুন অন্যভাবে। পান্তার সাথে হরেক রকম ভর্তা আর অন্য মাছে জমিয়ে তুলুন বছরের প্রথম দিন।

মেকআপ হবে যেমনঃ

সময়টাজুড়ে থাকবে বেশ গরম এবং কড়া রোদ। সবকিছু বিবেচনা করে এ দিনের সাজটায় বেজ হওয়াটাই একেবারেই হালকা, কেননা দিনে কড়া আলোয় এ সময় মেকাপের খুঁত সহজেই ধরা পড়ে এবং অতিরঞ্জিত হলে দৃষ্টিকটু মনে হয়। 

তাই যতটা সম্ভব হালকা ও ওয়াটারপ্রুফ মেকআপ ব্যবহার করবেন। এবং ত্বকের সঙ্গে মিলিয়ে ফাউন্ডেশন ব্যবহার করুন এবং যত্নসহকারে ফিনিশিং দিন।

চোখের মেকআপের ক্ষেত্রে ন্যাচারাল আইশেড ব্যবহার করুন। সেক্ষেত্রে ব্রাউন, ব্রোঞ্জ, ব্ল্যাক, গোল্ডেন, কপারের কম্বিনেশন ভালো লাগবে। মোটামুটি সব রঙের পোশাকের সাথেই মানিয়ে যাবে। 

চোখ বুঝে লাইনার ব্যবহার করুন। আপনার চোখের ও সাজের ধরনই বলে দেবে কিভাবে লাইনার ব্যবহার করে আপনার চোখকে আকর্ষণীয় করে তোলা সম্ভব। আপার ও লোয়ার ল্যাশে দিন ঘন মাশকারার প্রলেপ। বাঙালিয়ানা সাজে চোখের লাইনার কিন্তু বেশ গুরুত্বপূর্ণ।

ঠোঁটে ব্যবহার করুন আপনার পছন্দের লিপকালার তবে গ্লসি ও পার্লি লিপস্টিক এড়িয়ে চলাই ভালো। ক্রিম, ম্যাট লিপস্টিকই মানানসই হবে এই দিনের সাজের ক্ষেত্রে।

ব্যাস হল তো সবকিছু। এবার তাহলে সুন্দরভাবে কাটান বছরের প্রথম দিনটি। 

ছবিঃ ইন্টারনেট


এখানে প্রকাশিত প্রতিটি লেখার স্বত্ত্ব ও দায় লেখক কর্তৃক সংরক্ষিত। আমাদের সম্পাদনা পরিষদ প্রতিনিয়ত চেষ্টা করে এখানে যেন নির্ভুল, মৌলিক এবং গ্রহণযোগ্য বিষয়াদি প্রকাশিত হয়। তারপরও সার্বিক চর্চার উন্নয়নে আপনাদের সহযোগীতা একান্ত কাম্য। যদি কোনো নকল লেখা দেখে থাকেন অথবা কোনো বিষয় আপনার কাছে অগ্রহণযোগ্য মনে হয়ে থাকে, অনুগ্রহ করে আমাদের কাছে বিস্তারিত লিখুন।