সাজসজ্জা

ঘরের সাজ

ঘরের দেওয়াল সাজান নিজের ইচ্ছেমত করে


বাজারে বাঁশ ও বেতের ছোট ছোট ডালা, কুলা, ঝুড়ি পাওয়া যায়। এগুলোকে দেওয়ালে সুন্দর মত সেট করে দিন। ফ্রেমবিহীন দেওয়ালসজ্জার কাজ করবে।


student of Computer Science and Engineering(CSE) ১৬ এপ্রিল ২০১৬, ২৩:০০


ঘরের সৌন্দর্য বৃদ্ধি করতে দেওয়ালের গুরুত্ব অনেক বেশি। কেননা ঘরের অন্যান্য অংশের দিকে চোখ পড়ার আগে, মানুষ কিন্তু দেওয়ালের দিকেই তাকায়। তাই, শৌখিন মানুষ হলে ঘরের দেওয়ালের সাজ সম্পর্কে আপনি নিশ্চয়ই সচেতন হবেন। চলুন তবে জানা যাক কি করে আপনার ঘরের দেওয়াল রাঙাতে পারেন নিজের ইচ্ছেমত।

দেওয়াল সাজান নকশী কাঁথায়ঃ

ঘরের দেওয়াল খুব বেশি বড় হলে একটি নকশী কাঁথাকে মেলে দিন দেওয়াল জুড়ে। পুরো ঘরের চিত্রই বদলে যাবে। সেই সাথে আপনার শৈখিনতারও বহিঃপ্রকাশ ঘটবে নিশ্চিত। চাইলে, যেদিকটার দেয়ালে নকশী কাঁথা দিবেন, তার নিচে ফ্লোরে একটা ছোট্ট তোষকের ব্যাবস্থা করতে পারেন। সাথে ছোট খাটো কিছু কুশন। পারিবারিক যেকোন আড্ডায় বসতে পারবেন সেখানে।

বাহারী রঙের উলের পাপোশঃ

বাজারে দুই তিন রঙের মিলানো পাপোশ পাওয়া যায়। গঠনে, বর্নে অসাধারণ এই পাপোশগুলো কিন্তু আপনার ঘরের দেওয়াল সাজানোর দারুণ উপকরণ। তাই দেওয়াল সাজাতে এগুলো ব্যবহার করুন।

ঐতিহ্যবাহী বেতের ঝুড়িঃ           

হাস্যকর নয়, বরং দেওয়াল সাজাতে এ জিনিস খুব বেশি কার্যকরী। বাজারে বাঁশ ও বেতের ছোট ছোট ডালা, কুলা, ঝুড়ি পাওয়া যায়। এগুলোকে দেওয়ালে সুন্দর মত সেট করে দিন। ফ্রেমবিহীন দেওয়ালসজ্জার কাজ করবে। চাইলে লাগানোর আগে ইচ্ছেমত রঙ করে নিতে পারেন, তাতে আকর্ষণ আরো বেশি বৃদ্ধি পাবে।

হুকে আনুন নতুনত্বঃ

ব্যাগ, টাই ইত্যাদি ছোট খাটো জিনিস দেওয়ালে ঝুলিয়ে রাখার জন্য হুক তো এমনিই ব্যবহার করে থাকেন। এখন থেকে সেই হুকগুলোই করুন নতুন ডিজাইনের। আর্ট পেপার, গ্লাস, রঙ দিয়ে হুকের চারপাশে ডিজাইন করে দিন। বেশ ভালো দেখাবে।

ব্যবহার করুন কাগজের প্লেটঃ

ওয়ান টাইম ইউজ বা কাগজের প্লেটগুলোই কিন্তু আপনার ঘরের দেওয়াল সাজাতে সহায়ক হতে পারে। সুন্দর করে ফুল, পাতার নকশায় প্লেট কেটে পোষ্টার কালার দিয়ে রঙ করে নিন। এরপর সেগুলোকে সুন্দর করে দেওয়ালে সেট করে দিন। দারুণ লাগবে।

নানান গঠনের আয়নাঃ 

বাজারে নানা ধরনের আয়না পাওয়া যায়। ছোট বড় আয়নাগুলোকে এলোমেলো ভাবে সাজিয়ে দিন দেওয়ালে। ঘরের পুরো চেহারাই বদলে যাবে।

এছাড়াও বাজারে নানান মাটির দেওয়াল সজ্জা পাওয়া যায়। সেগুলোকে কাজে লাগাতে পারেন। চাইলে স্টিকার লাগিয়েও রাঙাতে পারেন আপনার ঘরের দেওয়াল। 


এখানে প্রকাশিত প্রতিটি লেখার স্বত্ত্ব ও দায় লেখক কর্তৃক সংরক্ষিত। আমাদের সম্পাদনা পরিষদ প্রতিনিয়ত চেষ্টা করে এখানে যেন নির্ভুল, মৌলিক এবং গ্রহণযোগ্য বিষয়াদি প্রকাশিত হয়। তারপরও সার্বিক চর্চার উন্নয়নে আপনাদের সহযোগীতা একান্ত কাম্য। যদি কোনো নকল লেখা দেখে থাকেন অথবা কোনো বিষয় আপনার কাছে অগ্রহণযোগ্য মনে হয়ে থাকে, অনুগ্রহ করে আমাদের কাছে বিস্তারিত লিখুন।