চলতি বিষয়

গুজব

সত্যিই কি আজ সবুজ চাঁদ দেখা যাবে?


আজকের তারিখটি লক্ষ্য করুন। এপ্রিল-২০ অর্থাৎ ৪-২০। আরবান ডিকশোনারিতে গাঁজা বা গাঁঞ্জার কোড হিসেবে ৪২০ ব্যবহৃত হয় ১৯৭১ সাল থেকে।


DVM (Doctor of Veterinary Medicine). ২০ এপ্রিল ২০১৬, ১৮:১৫


আজ রাতে আকাশে সবুজ চাঁদ দেখা যাবে! ৯০ মিনিট দেখা মিলবে এর! এমন একটা সংবাদ বিভিন্ন পত্রিকা ও নিউজ পোর্টালে আসতেছে। প্রথমে বিষয়টি তেমন গুরুত্ব দেইনি। কিন্তু এটা এতটাই ভাইরাল হচ্ছে যে, গুরুত্ব দিতেই হল।

সবুজ চাঁদ আজ রাতে দেখা মিলছে না। মিলছে না ২৯ মে রাতেও। এসব  শুধুই একটা গুজব। বলা হচ্ছে, ২৯ মে চাঁদ সবুজ হবে। কারণ সেদিন চাঁদ সবুজ গ্রহ ইউরেনাসের ৪ ডিগ্রী কাছ দিয়ে যাবে। এজন্য ইউরেনাসের বর্ণের বিচ্ছুরণে কিছুটা পরিবর্তন হতে পারে। 

এই সবুজ চাঁদ পুনরায় দেখা যাবে ৪২০ বছর পর। কিন্তু ২০ এপ্রিল অথবা ২৯ মে কোনটাই সঠিক নয়। কারণ ইউরেনাস চাঁদের কাছ দিয়ে যাচ্ছে না। আর্থ স্কাই ওয়েব সাইটে এমনটিই জানানো হচ্ছে। তাহলে এ গুজবের সৃষ্টি হল কিভাবে?

আমরা সাধারণত কোন ভিত্তিহীন কথা শুনলে কি বলি? গাঁজা খাইছেন, গাঁঞ্জার দাম কি কম হল? ইত্যাদি। আবার ৪-২০ (ফোর টুয়েন্টি) বলতে কি বোঝায় সবারই জানা আছে।

আজকের তারিখটি লক্ষ্য করুন। এপ্রিল-২০ অর্থাৎ ৪-২০। আরবান ডিকশোনারিতে গাঁজা বা গাঁঞ্জার কোড হিসেবে ৪২০ ব্যবহৃত হয় ১৯৭১ সাল থেকে। পুলিশ ক্রিমিনাল কোডেও গাঁজার সংকেত ৪২০। আজকে গাঁজাখোরদের সন্মানে পালিত হয় আগাছা দিবস! আর আকাশে যে সবুজ চাঁদ দেখা যাওয়ার কথা সেটা পুরোপুরি গাঁঞ্জা খাওয়া কথা বা ভিত্তিহীন কথারই নামান্তর। তাই যারা গুজবটি ছড়াচ্ছে তারা ২০ এপ্রিল (৪-২০) বা গাঁজার কোডটিকেই বেছে নিয়েছেন।

সূত্র: সাইন্স এলার্ট, আর্থ স্কাই।


এখানে প্রকাশিত প্রতিটি লেখার স্বত্ত্ব ও দায় লেখক কর্তৃক সংরক্ষিত। আমাদের সম্পাদনা পরিষদ প্রতিনিয়ত চেষ্টা করে এখানে যেন নির্ভুল, মৌলিক এবং গ্রহণযোগ্য বিষয়াদি প্রকাশিত হয়। তারপরও সার্বিক চর্চার উন্নয়নে আপনাদের সহযোগীতা একান্ত কাম্য। যদি কোনো নকল লেখা দেখে থাকেন অথবা কোনো বিষয় আপনার কাছে অগ্রহণযোগ্য মনে হয়ে থাকে, অনুগ্রহ করে আমাদের কাছে বিস্তারিত লিখুন।